Monday 4 June 2012

09 সফটওয়ার রক্ষনা বেক্ষণ

v   সফ্টওয়্যার রক্ষণাবেক্ষণ প্রয়োজন:
সফটওয়ার রক্ষনা বেক্ষণ একটি সফটওয়্যার প্রতিষ্ঠানের বহু সংখ্যক গুরুত্বপূর্ণ কার্যকলাপ পরিনত হয়. এটি হার্ডওয়্যার বিলোপপ্রবণতা, একটি সর্বনিম্ন প্রজন দ্বিগুনের সময় প্রতি সফটওয়্যার এর অমরত্ব, এবং ব্যবহারকারী সম্প্রদায়ের চাহিদা বিদ্যমান সফ্টওয়্যার নতুন প্ল্যাটফর্ম, নতুন পরিবেশে চালানো চালানো পণ্য দেখুন, এবং / অথবা সঙ্গে উন্নত বৈশিষ্ট্য হার প্রদত্ত কোন আশ্চর্য, . যখন হার্ডওয়্যার প্ল্যাটফর্ম, পরিবর্তন এবং একটি সফটওয়্যার কিছু কিছু নিচু স্তরের ফাংশন সঞ্চালিত হয়, রক্ষণাবেক্ষণ প্রয়োজন. উপরন্তু, যখনই একটি সফটওয়্যার পরিবর্তন সমর্থন পরিবেশ, সফটওয়্যার থেকে নতুন ইন্টারফেসের সাথে সামলাতে rework প্রয়োজন. উদাহরণস্বরূপ, একটি সফটওয়্যার হবে বজায় রাখা যখন অপারেটিং সিস্টেম পরিবর্তন করার প্রয়োজন হতে পারে. সুতরাং, প্রতি সফটওয়্যার রক্ষণাবেক্ষণ প্রচেষ্টার মাধ্যমে তার উন্নয়ন পরে ব্যক্ত করা থেকে চলতে থাকে. সুতরাং বলেছেন যে সফ্টওয়ের পরিচালনার জন্য ত্রুটি, সঠিক বৈশিষ্ট্য বর্ধিত, নতুন প্ল্যাটফর্ম সফ্টওয়্যার পোর্ট, ইত্যাদি প্রয়োজন হতে পারে


v   সফ্টওয়ের পরিচালনার প্রকারভেদ
হয় মূলত আছে সফ্টওয়ের পরিচালনার তিন ধরনের. এগুলি হল:
সংশোধনী: একটি সফটওয়্যার এর সংশোধনী পরিচালনার জন্য প্রেক্ষিত বাগ যখন সিস্টেম ব্যবহার হল শুদ্ধ করা প্রয়োজন.
অভিযোজিত: একটি সফটওয়্যার রক্ষণাবেক্ষণ প্রয়োজন যখন গ্রাহকদের নতুন প্ল্যাটফর্মের উপর নতুন অপারেটিং সিস্টেমে চালানোর জন্য, পণ্য প্রয়োজন, অথবা হতে পারে যখন তারা নতুন হার্ডওয়্যার অথবা সফ্টওয়্যার সঙ্গে ইন্টারফেস থেকে পণ্য প্রয়োজন.
Perfective:
একটি সফটওয়্যার থেকে নতুন বৈশিষ্ট্য যা ব্যবহারকারী এটি করার জন্য গ্রাহকের চাহিদা অনুযায়ী সিস্টেমের বিভিন্ন functionalities, পরিবর্তন অথবা সিস্টেমের কর্মক্ষমতা উন্নত সমর্থন চান সমর্থন রক্ষণাবেক্ষণ প্রয়োজন.


v   সফ্টওয়ের পরিচালনার সাথে যুক্ত সমস্যা:
সফ্টওয়ের পরিচালনার কাজ আদর্শ অনেক কি হবে বেশি ব্যয়বহুল এবং হতে সময় বেশী প্রয়োজন লাগে. সফটওয়্যার প্রতিষ্ঠান, রক্ষণাবেক্ষণ কাজ বেশিরভাগই হয় সম্পন্ন তদর্থক প্রযুক্তি ব্যবহার করে. প্রধান কারণ হচ্ছে যে সফ্টওয়্যার পরিচালনার সফ্টওয়্যার সবচেয়ে অবহেলিত এলাকার এক ইঞ্জিনিয়ারিং. যদিও দ্রুত সফ্টওয়ের পরিচালনার পরিনত হয় একটি গুরুত্বপূর্ণ বিগত বৎসর বয়সের সফ্টওয়্যার পণ্য হিসাবে অনেক কোম্পানির জন্য কাজ করে, এখনো অধিকাংশ ক্ষেত্রে সফ্টওয়ের পরিচালনার হয় অগ্নিনির্বাপক অপারেশনও সম্পন্ন, বরং মাধ্যমে পদ্ধতিগত এবং পরিকল্পিত কার্যকলাপ.
সফটওয়ার রক্ষনা বেক্ষণ একটি শিল্প অত্যন্ত দরিদ্র ইমেজ আছে. অতএব, প্রায়ই একটি প্রতিষ্ঠানের রক্ষণাবেক্ষণ কাজ চালায় উজ্জ্বল ইন্জিনিয়ার না কর্মে নিযুক্ত করতে পারেন. যদিও একটি প্রতিচ্ছবির নিকৃষ্ট থেকে রক্ষণাবেক্ষণ ভুগছেন, কাজ জড়িত প্রায়ই উন্নয়নমূলক কাজ করতে বেশি চ্যালেঞ্জিং. এটা রক্ষণাবেক্ষণ সময় হল থেকে পুঙ্খানুপুঙ্খভাবে অন্য কেউ কাজ এবং তারপর বুঝতে প্রয়োজনীয় পরিবর্তন এবং এক্সটেনশন চালায় প্রয়োজনীয়.
আরেকটি সমস্যা রক্ষণাবেক্ষণ কাজের সঙ্গে যুক্ত হল সফ্টওয়্যার রক্ষণাবেক্ষণ প্রয়োজন পণ্য বেশীর ভাগ লিগ্যাসি পণ্য.

No comments:

Post a Comment