Monday 4 June 2012

03 বর্তমান ডিজাইন পন্থা একটি সংক্ষিপ্ত চিত্র

v   সংযোগ - প্রবণতা:
অধিকাংশ গবেষক এবং প্রকৌশলী সম্মত হন যে একটি ভাল সফ্টওয়্যার নকশা মডিউল মধ্যে সমস্যার পরিষ্কার পচন, এবং একটি অনুক্রমের মধ্যে এই মডিউল এর ঝরঝরে বিন্যাস বোঝা. গোমহিষাদি মডিউল শটন এর প্রাথমিক বৈশিষ্ট্য হয় উচ্চ সংযোগ - প্রবণতা এবং কম জোড়া দেওয়া টিউব. সংসক্তি একটি মডিউল কার্যকরী শক্তি একটি পরিমাপ. একটি মডিউল উচ্চ সংযোগ এবং কম জোড়া দেওয়া টিউব থাকার জন্য অন্যান্য মডিউল এর বৈশিষ্ট্যগুলি স্বাধীন হতে হয়েছে. শব্দটি ক্রিয়ামূলক
স্বাধীনতা, আমরা অর্থ হলো যে একটি সংযোজক মডিউল একটি একক কোনো নির্দিষ্ট কাজ বা কর্ম সঞ্চালিত হবে. একটি বৈশিষ্ট্যগুলি স্বতন্ত্র মডিউল অন্যান্য মডিউল সঙ্গে ন্যূনতম মিথস্ক্রিয়া আছে.


v   সংসক্তি শ্রেণীবিভাগ:
সংসক্তি বিভিন্ন শ্রেণীর যে একটি মডিউল ভোগদখল করতে পারে ডুমুর 4.1 এ দেখানো হয়.


সমাপতনিক

যুক্তিসম্মত

সময়গত

প্রথাগত

Communicational

অনুবর্তী

ক্রিয়ামূলক
কম
ডুমুর. 4.1: সংসক্তি শ্রেণীবিভাগ

1.      সমাপতনিক সংযোগ - প্রবণতা:
একটি মডিউল মিলযুক্ত সংযোগ থাকে বলেন, যদি কাজগুলো একে অপরের সাথে সম্পর্কযুক্ত যে খুব এলোমেলোভাবে, যদি এ সব একটি সেট সঞ্চালিত হয়. এই ক্ষেত্রে, মডিউল কার্যাবলীর র্যান্ডম সংগ্রহে রয়েছে. এটি সম্ভাবনাপূর্ণ যে ফাংশন মডিউল কোন চিন্তার বা নকশা ছাড়া রাখা হয়েছে খাঁটি সমাপতন আউট. একটি লেনদেনের প্রসেসিং সিস্টেম (TPS) উদাহরণস্বরূপ,, পেতে-ইনপুট, মুদ্রণ ত্রুটি, এবং-সংক্ষেপ সদস্যদের ফাংশন একটি মডিউল গোষ্ঠীতে বিভক্ত হয়. গ্রুপ সমস্যা গঠন কোন প্রাসঙ্গিকতা নেই.

2.      লজিক্যাল সংসক্তি:
  একটি মডিউল কথাটি সংযোজক হতে, যদি মডিউলের সব উপাদান অনুরূপ অপারেশন, যেমন এরর হ্যান্ডলিং, ডাটা ইনপুট, ডাটা আউটপুট ইত্যাদি লজিক্যাল সংযোগ একটি উদাহরণ হল ক্ষেত্রে যেখানে প্রিন্ট কর্ম সংকলন বিভিন্ন আউটপুট রিপোর্ট তৈরি করা হয় সঞ্চালন করা হয়েছে একটি মডিউল মধ্যে ব্যবস্থা.

3.      সময়গত সংসক্তি:
            যখন একটি মডিউল ফাংশন থাকে যে সব ফাংশন একই সময় মাপা হবে মৃত্যুদন্ড কার্যকর দ্বারা সংশ্লিষ্ট রয়েছে, মডিউল সময়গত সংসক্তি প্রদর্শিত হয়েছে. ফাংশন আরম্ভের জন্য দায়ী সেট,-আরম্ভ করা, কিছু প্রক্রিয়া, ইত্যাদি বন্ধ সময়গত সংসক্তি প্রদর্শক.

4.      প্রথাগত সংসক্তি:
            একটি মডিউল পদ্ধতিগত সংযোগ, ভোগদখল যদি মডিউলের কর্ম নির্ধারণ করা হয় একটি পদ্ধতি সমস্ত অংশ (এলগরিদম) যেখানে ধাপের নির্দিষ্ট অনুক্রম আছে একটি উদ্দেশ্য অর্জন জন্য বহন করা হয়েছে, পাঠোদ্ধারতা একটি বার্তা জন্য আলগোরিদিম যেমন.

5.      Communicational সংসক্তি:
একটি মডিউল communicational সংযোগ থাকে বলেন, যদি মডিউলের সব ফাংশন পড়ুন অথবা একই ডাটা স্ট্রাকচার আপডেট, একটি অ্যারে অথবা একটি স্ট্যাক উপর নির্ধারিত কর্ম যেমন সেট করা হয়.

6.      অনুক্রমিক সংসক্তি:
একটি মডিউল অনুক্রমিক সংযোগ, ভোগদখল যদি একটি মডিউল উপাদান অনুক্রম অংশ গঠন করে, যেখানে ক্রমানুসারে এক উপাদান থেকে আউটপুট পরবর্তী থেকে ইনপুট হয়েছে. একটি TPS উদাহরণস্বরূপ,, পেতে-ইনপুট, হাঁ - সূচকভাবে বলা ইনপুট, সাজানোর-ইনপুট ফাংশন একটি মডিউল গোষ্ঠীতে বিভক্ত হয়.

7.      প্রায়োগিক সংসক্তি:
প্রায়োগিক সংযোগ থেকে, অস্তিত্ব যদি একটি মডিউল বিভিন্ন উপাদানের একটি ফাংশন অর্জনে সহযোগিতা হয়েছে. উদাহরণস্বরূপ, একটি মডিউল সব কর্মচারীরা 'বেতনভুক কর্মচারির তালিকা পরিচালনা প্রয়োজনীয় ফাংশন ধারণকারী ক্রিয়ামূলক সংসক্তি প্রদর্শণ করে. একটি মডিউল ক্রিয়ামূলক সংসক্তি প্রদর্শণ করে এবং আমরা কি মডিউল না বর্ণনা করা হয় মনে পরে, আমরা এটি একটি বাক্য ব্যবহার করে বর্ণনা করতে সক্ষম হবে.










v   সংযোজন:
দুই মডিউল মধ্যে সংযোগ দুটি মডিউল মধ্যে পারস্পরিক অধীনতা বা পারস্পরিক ক্রিয়া ডিগ্রী একটি পরিমাপ. একটি মডিউল উচ্চ সংযোগ এবং কম জোড়া দেওয়া টিউব থাকার জন্য অন্যান্য মডিউল এর বৈশিষ্ট্যগুলি স্বাধীন হতে হয়েছে. যদি দুটি মডিউল ডাটা এর বৃহত পরিমাণে অদলবদল করা তারপর, তারা অত্যন্তঃ আন্তঃনির্ভর. দুই মডিউল মধ্যে সংযোগ ডিগ্রী তাদের ইন্টারফেস জটিলতা উপর নির্ভর করে. ইন্টারফেস জটিলতা পরামিতি যে interchanged সময় মডিউলের ফাংশন invoking ধরনের সংখ্যার দ্বারা মূলত নির্ধারিত হয়.


v   সংযোগ শ্রেণীবিভাগ:
যদি সেখানে কোন কৌশল অবিকল এবং পরিমাণজ্ঞাপক দুই মডিউল, জোড়া দেওয়া টিউব বিভিন্ন ধরনের শ্রেণীবিভাগ থেকে পরিমাণজ্ঞাপক দুই মডিউল মধ্যে সংযোগ ডিগ্রী মূল্যবিচার সাহায্য করবে মধ্যে জোড়া দেওয়া টিউব থেকে জায়. জোড়া দেওয়া টিউব পাঁচ ধরনের নতুন দুটি মডিউল মধ্যে হতে পারে. এই ডুমুর রঙে প্রদর্শিত হয়. 4.2.

উপাত্ত
স্ট্যাম্প
নিয়ন্ত্রণ
সাধারণ
বিষয়বস্তু


কম
ডুমুর. 4.2: সংযোজন শ্রেণীবিভাগ

1. ডেটা জোড়া দেওয়া টিউব:
দুই মডিউলগুলি আবশ্যক তথ্য সংযোজিত, যদি তারা একটি পরামিতির মাধ্যমে যোগাযোগ. একটি উদাহরণ হল, একটি প্রাথমিক data আইটেম দুই মডিউল মধ্যে একটি প্যারামিটার হিসাবে প্রেরণ করা, যেমন একটি পূর্ণসংখ্যা, একটি ভাসা, একটি অক্ষর, ইত্যাদি এই data আইটেম সমস্যা সম্পর্কিত এবং ব্যবহৃত নিয়ন্ত্রণ উদ্দেশ্য জন্য উচিত হবে না.

2. জোড়া দেওয়া টিউব স্ট্যাম্প:
দুই মডিউলগুলি আবশ্যক স্ট্যাম্প সংযোজিত, যদি তারা যেমন পাস্কাল রেকর্ডে বা সি একটি কাঠামো হিসেবে একটি যৌগিক data আইটেম ব্যবহার করে যোগাযোগ করতে

3. জোড়া দেওয়া টিউব নিয়ন্ত্রণ:
কন্ট্রোল জোড়া দেওয়া টিউব দুই মডিউল মধ্যে উপস্থিত রয়েছে, যদি একটি মডিউল থেকে ডাটা অন্য নির্দেশাবলী মৃত্যুদন্ড কার্যকর আদেশ নির্দেশ ব্যবহার করা হয়. নিয়ন্ত্রণ জোড়া দেওয়া টিউব এর একটা উদাহরণ হল, একটি পতাকা সেট একটি মডিউল এবং অন্য মডিউল পরীক্ষা করে.

4. প্রচলিত জোড়া দেওয়া টিউব: দুটি মডিউলগুলি আবশ্যক সাধারণ সংযোজিত, যদি তারা কিছু বিশ্বজনীন তথ্য আইটেম মাধ্যমে তথ্য শেয়ার করুন.

5. বিষয়বস্তু জোড়া দেওয়া টিউব: বিষয়বস্তু জোড়া দেওয়া টিউব দুই মডিউল মধ্যে উপস্থিত থাকে, যদি তারা কোড শেয়ার যেমন একটি শাখা থেকে একটি মডিউল অন্য মডিউল অন্তর্ভুক্ত.

No comments:

Post a Comment