Monday 4 June 2012

02 সফটওয়্যার ডিজাইন বেসিক ধারণা

v    সফ্টওয়্যার নকশা এবং তার কাজকর্ম:
ক্রেতাসাধারণের প্রয়োজনীয়তা স্থানান্তকরণের, SRS নথিতে বর্ণনা অনুযায়ী একটি ফর্ম (ডকুমেন্ট সংকলন) যে একটি প্রোগ্রামিং ভাষা বাস্তবায়ন জন্য উপযুক্ত মধ্যে, সঙ্গে সফ্টওয়্যার নকশা পরীক্ষা. একটি ভাল সফ্টওয়্যার নকশা একটি একধাপ পদ্ধতি ব্যবহার করে বরং মাধ্যমে সঞ্চালিত ধাপগুলির ধারাবাহিক মাধ্যমে বিভিন্ন পুনরাবৃত্তিও কদাচিত হয় আগত. নকশা কার্যকলাপ বিস্তৃতভাবে দুটি গুরুত্বপূর্ণ অংশ করা সম্ভব শ্রেণীবিভাগ:
Preliminary (অথবা উচ্চ স্তরের) নকশা এবং
বিশদ নকশা.

v   প্রারম্ভিক এবং বিস্তারিত নকশা কার্যকলাপ:
দুটি নকশা কার্যকলাপ (অর্থাত্ উচ্চপর্ষায়সম্বন্ধীয় এবং বিস্তারিত নকশা) এর অর্থ ওপরে প্রচুরভাবে থেকে এক পদ্ধতি অন্য বিভিন্ন রকমের হতে দেয়. উচ্চ স্তরের নকশা বিভিন্ন মডিউল এবং তাদেরকে এবং এই মডিউল মধ্যে ইন্টারফেসের সংজ্ঞা মধ্যে সম্পর্ক নিয়ন্ত্রণ চিহ্নিতকরণ, মানে. উচ্চ স্তরের নকশা ফলাফল প্রোগ্রাম গঠন বা সফ্টওয়্যার স্থাপত্য বলা হয়. অনেক notations বিভিন্ন ধরনের একটি উচ্চ স্তরের নকশা প্রতিনিধিত্ব ব্যবহৃত হয়েছে. একটি জনপ্রিয় উপায় একটি ট্রি মত নকশা নামক গঠন তালিকা থেকে একটি উচ্চ স্তরের নকশা নিয়ন্ত্রণ অনুক্রমের প্রতিনিধিত্ব ব্যবহার করা হয়. তবে, যেমন জ্যাকসন নকশা [1975] অন্যান্য notations বা Warnier-Orr এছাড়াও [1977, 1981] নকশা ব্যবহার করা যেতে পারে. বিস্তারিত নকশা সময়, ডাটা স্ট্রাকচার এবং বিভিন্ন মডিউল আলগোরিদিম পরিকল্পিত হয়. বিস্তারিত নক্সা পর্যায় ফলাফল মডিউল-স্পেসিফিকেশন ডকুমেন্ট হিসেবে সাধারণত পরিচিত.


v   বিশ্লেষণ এবং নকশার মধ্যে পার্থক্য:
বিশ্লেষণ এর উদ্দেশ্য হল একটি দৃশ্য সঙ্গে এই অপূর্ণতা হিসাবে প্রয়োজন স্পেসিফিকেশন, অসঙ্গতি, ইত্যাদি মডেল যা আমরা করতে বা প্রস্তুত নাও হতে পারে হতে পারে নির্মাণের চেষ্টা করছেন যে কোন ঘাটতি বাছা বুঝতে হয়.
নকশা উদ্দেশ্য হল একটি মডেল যে একটি seamless পরিবর্তন আইনসংগ্রহ ফেজ থেকে, প্রদান অর্থাত্ একবার প্রয়োজনীয়তা এবং বিশ্লেষণ থেকে সন্তোষজনক হতে দেখা যায়, একটি নকশা মডেল যেগুলো সহজে প্রয়োগ করা যাবে নির্মিত হবে উত্পাদন করা হয়.


v   সফ্টওয়্যার নকশা সময়ে উন্নত আইটেম:
জন্য একটি নকশা একটি প্রথাগত প্রোগ্রামিং ভাষা করা যাবে সহজে প্রয়োগ, নিম্নলিখিত আইটেম নকশা সময়ে আবশ্যক পরিকল্পিত.
বিভিন্ন নকশা সমাধান বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় মডিউল.
চিহ্নিত মডিউল মধ্যে সম্পর্ক নিয়ন্ত্রণ. সম্পর্ক কল মডিউল মধ্যে সম্পর্ক বা আবাহন সম্পর্ক নামেও পরিচিত.
বিভিন্ন মডিউল মধ্যে ইন্টারফেস. বিভিন্ন মডিউল মধ্যে ইন্টারফেসের সঠিক ডাটা মডিউল মধ্যে বিনিময় আইটেম চিহ্নিত.
প্রতিটি মডিউল এর ডাটা স্ট্রাকচার.
প্রতিটি পৃথক মডিউল বাস্তবায়ন প্রয়োজন আলগোরিদিম.

v   একটি ভাল সফ্টওয়্যার নকশা বৈশিষ্ট্য:
"একটি ভাল সফ্টওয়্যার নকশা" এর সংজ্ঞা প্রয়োগ করা হচ্ছে পরিকল্পিত উপর নির্ভর করে পদ্ধতি পৃথক হওয়া সম্ভব. উদাহরণস্বরূপ, মেমরির মাপ একটি প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত থেকে এমবেডেড সফটওয়্যার উন্নয়নের জন্য একটি ভালো সমাধান চিহ্নিত করা একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে - যেহেতু প্রায়ই এমবেডেড অ্যাপ্লিকেশন প্রয়োজন হবে বাস্তবায়িত কারণে খরচ, স্থান, বা শক্তি খরচ বিবেচনা সীমিত আকারের মেমরি ব্যবহার করে. এমবেডেড অ্যাপ্লিকেশনের জন্য, একটি কোড সংহতি অর্জন নকশা বোধগম্যতা বলিদান হতে পারে. এমবেডেড অ্যাপ্লিকেশনের জন্য, নকশা বোধগম্যতা মত বিষয়গুলির নিম্নস্থান অধিকার করা যখন নকশা ধার্মিকতা বিচার করা হতে পারে. অতএব, ব্যাপকভাবে থেকে কিভাবে ভাল একটি প্রদত্ত নকশা সমাধান বিচারক্ষমতা ব্যবহৃত মানদণ্ড আবেদন উপর নির্ভর করে পদ্ধতি পৃথক হওয়া সম্ভব. না শুধুমাত্র নকশা লক্ষ্যপূর্ণ আবেদন উপর নির্ভরশীল এর পরোপকারিতা, কিন্তু আরো একটি নকশা ধার্মিকতা এর ধারণা নিজেই সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার এবং academicians জুড়ে ব্যাপক তারতম্য আছে. তবে, অধিকাংশ গবেষক এবং সফ্টওয়্যার প্রকৌশলীরা কয়েক কমনীয় বৈশিষ্ট্য যে প্রত্যেক ভাল সাধারণ আবেদন জন্য সফ্টওয়্যার নকশা ভোগদখল করা আবশ্যক উপর সম্মত হন. বৈশিষ্ট্য নীচে তালিকাভুক্ত করা হয়:
শুদ্ধি: একটি ভাল নকশা সঠিকভাবে সব SRS নথিতে চিহ্নিত functionalities বাস্তবায়ন করা উচিত.
ক্ষমতা অভিব্যক্তি: একটি ভাল নকশা সহজে বোধগম্য.
ফলপ্রসু: এটা কার্যকর হবে.
Maintainability: এটা সহজে নমনীয় থেকে পরিবর্তন হতে হবে.
সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ ধার্মিকতা নির্ণায়ক হল নকশা শুদ্ধতা. একটি নকশা করার জন্য গ্রহণযোগ্য হতে সঠিক হতে হয়েছে. প্রদত্ত যে একটি নকশা সমাধান সঠিক, বুঝতে একটি নকশা ক্ষমতা সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে বিবেচনা করা হলেও একটি নকশা ধার্মিকতা বিচার থেকে. একটি নকশা যা সহজে বুঝতে এছাড়াও হল, বিকাশ বজায় রাখা এবং পরিবর্তন সহজ. এইভাবে, যদি না একটি নকশা সহজে বোধগম্য, তা বাস্তবায়ন এবং এটা বজায় রাখা ভীষণ চেষ্টা করা আবশ্যক.

v   একটি নকশা নথির বৈশিষ্ট্য:
যাতে ক্ষমতা বোঝার সুবিধার জন্য, নকশা নিম্নলিখিত বৈশিষ্ট্য উপস্থিত থাকা আবশ্যক:
এটি বিভিন্ন নকশা উপাদান জন্য সঙ্গতিপূর্ণ এবং অর্থপূর্ণ নাম ব্যবহার করা উচিত.
নকশা মডুলার হবে. শব্দ modularity এর মানে হল যে এটি একটি মডিউল এর পরিচ্ছন্নভাবে বিযোজিত সেট ব্যবহার করা উচিত.
এটা পরিষ্কারভাবে একটি অনুক্রমের মধ্যে মডিউল, একটি গাছ মত নকশা যেমন ব্যবস্থা করা উচিত.

1 comment:

  1. ডিজাইন কি হোগার রোম্বা রে মাদারচোদ... গুগল ট্রান্সলেট দিয়া ট্রান্সলেট কইরা দিলেই হইলো?

    ReplyDelete