Monday 4 June 2012

06 ইউজার ইন্টারফেস ডিজাইন বেসিক ধারণা

v    একটি ইউজার ইন্টারফেসের বৈশিষ্ট্য:
এটা খুবই গুরুত্বপূর্ণ একটা ভালো ইউজার ইন্টারফেসের পছন্দসই বৈশিষ্ট্য চিহ্নিত করা. কারণ যদি না আমরা এই সচেতন, এটা খুব একটা ভালো ইউজার ইন্টারফেস ডিজাইন কঠিন. কয়েক একটি ভাল ইউজার ইন্টারফেসের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল:

1.     শেখার গতি:
একটি ভাল ইউজার ইন্টারফেস সহজ শিখতে হবে. লার্নিং এর গতি জটিল সিনট্যাক্স এবং কমান্ড ইস্যু পদ্ধতির শব্দার্থবিদ্যা দ্বারা hampered হয়. একটি ভাল ইউজার ইন্টারফেস এর ব্যবহারকারীদের কমান্ড থেকে মুখস্থ করা প্রয়োজন হবে না. তন্ন তন্ন ব্যবহারকারী অন্য একটি পর্দা থেকে তথ্য যখন বিভিন্ন ইন্টারফেস ব্যবহার কর্ম সঞ্চালনের মনে জিজ্ঞাসা করা উচিত. এ ছাড়াও, নিম্নলিখিত তিনটি বিষয় আছে শেখার গতি বাড়ান অত্যন্ত গুরুত্বপূর্ণ:
Metaphors এবং স্বজ্ঞাত কমান্ড নাম ব্যবহার করুন:
একটি ইন্টারফেস শেখার গতি সাতিশয় করা সহজতর যদি এই কিছু ঠিক বাস্তব জীবনের উদাহরণ বা কিছু শারীরিক বস্তুর সঙ্গে যা ব্যবহারকারীদের পরিচিত উপর ভিত্তি করে নির্মিত. বাস্তব জীবনের বস্তু বা ধারণা ইউজার ইন্টারফেস ডিজাইন মধ্যে ব্যবহৃত abstractions metaphors বলা হয়. যদি একটি টেক্সট এডিটর এর ইউজার ইন্টারফেস ধারণা অনুরূপ টেক্সট যেমন লাইন এবং অনুচ্ছেদ কাটা এবং অন্যান্য স্থানে এটি পেস্ট হিসাবে সম্পাদনা জন্য একটি লেখক দ্বারা ব্যবহৃত সামগ্রী ব্যবহার করে, অবিলম্বে ব্যবহারকারীদের এটি সম্পর্কযুক্ত করতে পারেন. আরেকটি জনপ্রিয় রূপক একটি শপিং ট্রলি. সবাই জানে কিভাবে একটি শপিং ট্রলি থেকে পছন্দ যখন একটি সুপারমার্কেট মধ্যে আইটেম ক্রয় করা হয়. যদি একটি ইউজার ইন্টারফেস একটি অবস্থা যেখানে পছন্দ অনুরূপ ধরনের আছে হবে জন্য মিথস্ক্রিয়া শৈলী নকশা জন্য এমন ঘটনাও ঘটে! রূপক ব্যবহার করে, তাহলে ব্যবহারকারীরা সহজেই বুঝতে এবং ইন্টারফেস ব্যবহার শিখতে পারেন. তবুও একটি রূপক অন্য উদাহরণ হল trashcan. ফাইল মুছে ফেলা, ব্যবহারকারী trashcan থেকে টানা পারে. উপরন্তু, লার্নিং স্বজ্ঞাত কমান্ডের নাম এবং সিম্বলিক কমান্ড ইস্যু পদ্ধতির সহজতর হয়.
সমন্নয়:
একবার একটি ব্যবহারকারী একটি কমান্ড সম্পর্কে learns, তিনি বহন অনুরূপ কর্ম জন্য বিভিন্ন পরিস্থিতিতে অনুরূপ কমান্ড ব্যবহার করা সম্ভব হবে. এই সহজ ইন্টারফেস শিখতে তোলে, কারণ ব্যবহারকারীর এক অংশ সম্পর্কে তার জ্ঞান প্রসারিত করতে পারেন অন্যান্য অংশের ইন্টারফেস. উদাহরণস্বরূপ, একটি ওয়ার্ড প্রসেসর, "কন্ট্রোল-B" হল ছোট করে কাটা কি নির্বাচিত টেক্সট উত্সাহিত করা. দী একই ছোট করে কাটা ইন্টারফেসের অন্যান্য অংশ, ব্যবহার করা জন্য উচিত উদাহরণস্বরূপ, থেকে গ্রাফিক এছাড়াও বস্তু টেক্সট উত্সাহিত - বৃত্ত, চতুর্ভুজ, বহুভুজ, ইত্যাদি সুতরাং, বিভিন্ন কমান্ড একটি ইন্টারফেস দ্বারা সমর্থিত সামঞ্জস্যপূর্ণ হতে হবে.
কম্পোনেন্ট ভিত্তিক ইন্টারফেস:
ব্যবহারকারীদের একটি ইন্টারফেস দ্রুত যদি ইন্টারফেস মিথষ্ক্রিয়া শৈলী অন্যান্য অ্যাপ্লিকেশন ইন্টারফেস যার সাহায্যে ব্যবহারকারী ইতিমধ্যে পরিচিত অনুরূপ শিখতে পারেন. এই অর্জন যদি বিভিন্ন অ্যাপ্লিকেশন ইন্টারফেস কিছু সাধারণ ব্যবহারকারী ইন্টারফেস উপাদান ব্যবহার উন্নত করা সম্ভব. সত্য এই,, হল কম্পোনেন্ট ভিত্তিক ইউজার ইন্টারফেসের থিম. সাধারণ ব্যবহারকারী ইন্টারফেস উপাদান উদাহরণ: রেডিও বাটন, চেক বক্স, টেক্সট ক্ষেত্রের, স্লাইডার, অগ্রগতি বার, ইত্যাদি
একটি ইউজার ইন্টারফেসের চরিত্রগত শেখার গতি প্রশিক্ষণ সময় এবং অনুশীলনের যা ব্যবহারকারী প্রয়োজন আগে তারা কার্যকরভাবে সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন পরিমাপ করা যাবে নির্ধারিত.

2.     ব্যবহারের গতি:
একটি ইউজার ইন্টারফেস ব্যবহার গতি সময় এবং ব্যবহারকারী প্রচেষ্টা এবং আরম্ভ বিভিন্ন কমান্ডগুলো প্রয়োজনীয় দ্বারা নির্ধারিত হয়. ইন্টারফেসের এই চরিত্রগত হিসাবে ইন্টারফেস উত্পাদনশীলতা সমর্থন কখনো কখনো উল্লেখ করা হয়ে থাকে. এটি ইঙ্গিত করে কিভাবে দ্রুত ব্যবহারকারীরা তাদের উদ্দেশ্য কর্ম সঞ্চালন করতে সক্ষম হবেন. সময় এবং ব্যবহারকারী প্রচেষ্টা এবং আরম্ভ বিভিন্ন কমান্ডগুলো প্রয়োজনীয় সংক্ষিপ্ত হতে হবে. এই ইন্টারফেসের যত্নশীল নকশা মাধ্যমে পৌঁছানো যাবে. উদাহরণস্বরূপ, একটি ইন্টারফেস যা ব্যবহারকারী লম্বা কমান্ড টাইপ করার প্রয়োজন অথবা পর্দার বিভিন্ন ক্ষেত্র থাকে যেগুলো কমান্ড নির্বাহণ সংক্রান্ত বিভিন্ন ব্যবহারকারীদের অপারেটিং গতি মন্দীভূত করা যাবে জন্য পৃথক্ ব্যাপক মাউস নড়াচড়া জড়িত. সবচেয়ে ঘন ঘন ব্যবহৃত কমান্ড ক্ষুদ্রতম দৈর্ঘ্য বা মেনুর উপরের অংশে উপলব্ধ মাউস নড়াচড়া প্রয়োজনীয় বিষয় কমান্ডগুলি ব্যবহার হ্রাস করা উচিত.

3.     রিকল গতি:
একবার ব্যবহারকারীরা কিভাবে একটি ইন্টারফেস ব্যবহার শিখতে, গতি যা তারা কমান্ড ইস্যু পদ্ধতি পুনরাহ্বান পারেন maximized উচিত. এই চরিত্রগত সবিরাম ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ. রিকল গতি যদি ইন্টারফেস কিছু metaphors, সিম্বলিক কমান্ড ইস্যু পদ্ধতি, এবং স্বজ্ঞাত কমান্ডের নাম উপর ভিত্তি করে উন্নত হয়.

4.     ত্রুটি প্রতিরোধ:
একটি ভাল ইউজার ইন্টারফেস ত্রুটি commit ওয়া সময় বিভিন্ন কমান্ড আরম্ভ এর সুযোগ হ্রাস করা উচিত. একটি ইন্টারফেস এরর রেট সহজেই গড় ব্যবহারকারীদের দ্বারা প্রতিশ্রুতিবদ্ধ ত্রুটি পর্যবেক্ষণে সময় ইন্টারফেস ব্যবহার করা যাবে নির্ধারিত. এর ফলে monitoring পর্যবেক্ষণ কোড ইউজার ইন্টারফেস কোড ফ্রিকোয়েন্সি এবং ব্যবহারকারীকে ত্রুটি ধরনের রেকর্ড পরে এবং বিভিন্ন ব্যবহারকারীদের দ্বারা প্রতিশ্রুতিবদ্ধ ধরনের উৎপন্ন ত্রুটি সম্পর্কে বিভিন্ন ধরনের পরিসংখ্যান প্রদর্শন করতে পারেন instrumenting দ্বারা স্বয়ংক্রিয়রূপে করা যাবে.
উপরন্তু, কোনো ধরনের ত্রুটি উল্লিখিত ব্যবহারকারীর কোনো সম্ভাব্য মারক কর্ম যেমন তাদের দ্বারা উল্লিখিত,, ফাইলের একটি গ্রুপ মুছে ফেলা নিশ্চিত জিজ্ঞাসা প্রতিরোধ করা যায়.
নাম, বিষয় পদ্ধতি, এবং অনুরূপ কমান্ড ব্যবহারে সমন্নয় এবং কমান্ড ইস্যু পদ্ধতির সরলতা ত্রুটির সম্ভাবনা হ্রাস করা. উপরন্তু, ইন্টারফেসের ভুল মান প্রবেশন থেকে ব্যবহারকারী প্রতিরোধ করা উচিত.

5.     আকর্ষণীয়তা:
একটি ভাল ব্যবহারকারী ইন্টারফেস ব্যবহার আকর্ষণীয় হবে. একটি আকর্ষণীয় ইউজার ইন্টারফেস মনোযোগ এবং শৌখিন ক্যাচ. এই সম্মান ইন, গ্রাফিক্স ভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস একটি টেক্সট ভিত্তিক ইন্টারফেস উপর নির্দিষ্ট সুবিধা আছে.

6.     সমন্নয়:
একটি ইউজার ইন্টারফেস দ্বারা সমর্থিত কমান্ড সামঞ্জস্যপূর্ণ হতে হবে. সামঁজস্য মৌলিক উদ্দেশ্য ব্যবহারকারী থেকে এক অংশ থেকে অন্য ইন্টারফেস বিষয় সম্পর্কে জ্ঞান থেকে সাধারণের বোধগম্য অনুমতি হল. সুতরাং, সংগতি লার্নিং, রিকল গতি, গতি সুবিধাযুক্ত এবং ত্রুটি হার হ্রাস এছাড়াও সাহায্য করে.

7.     প্রতিক্রিয়া:
একটি ভাল ইউজার ইন্টারফেসের বিভিন্ন ব্যবহারকারীর কর্মপ্রণালীর থেকে ফীডব্যাক আবশ্যক. বিশেষত, যদি কোনো ব্যবহারকারী অনুরোধ প্রক্রিয়া থেকে কয়েক সেকেণ্ডের বেশী লাগে, ব্যবহারকারী তার অনুরোধ প্রক্রিয়াকরণের অবস্থা সম্পর্কে অবহিত করা উচিত. কম্পিউটার থেকে যে কোনো একটি দীর্ঘ সময় জন্য সাড়া অভাবে, একটি ব্রতী ব্যবহারকারী এমনকি প্যানিক সুস্থ হয়ে ওঠা / বন্ধ করার পদ্ধতি আরম্ভ হতে পারে. যদি প্রয়োজন, ব্যবহারকারী নিয়মিতই অগ্রগতি তার কমান্ড দ্বারা প্রসেসরত হয়েছে সম্পর্কে অবগত হবে.
উদাহরণস্বরূপ, যদি ব্যবহারকারী একটি ফাইল কপি / ফাইল ডাউনলোড অপারেশন সংক্রান্ত তথ্য, একটি অগ্রগতি বার প্রদর্শিত অবস্থা প্রদর্শন করা যাবে. এই ব্যবহারকারী কর্ম আরম্ভ অবস্থা নিরীক্ষণ করতে সাহায্য করবে.

8.     একাধিক দক্ষতা স্তরের জন্য সমর্থন:
একটি ভাল ইউজার ইন্টারফেস ব্যবহারকারীদের বিভিন্ন শ্রেণীর জন্য নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন পদ্ধতি সূক্ষতা একাধিক স্তরের সমর্থন করা উচিত. এটা প্রয়োজনীয় কারণ অভিজ্ঞতা বিভিন্ন একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে মাত্রায় ব্যবহারকারী ব্যবহারকারী ইন্টারফেস বিভিন্ন ধরনের পছন্দ. অভিজ্ঞ ব্যবহারকারীদের নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন পদ্ধতির কার্যকারিতা বিষয়ে বেশি উদ্বিগ্ন ছিল, যেহেতু অনভিজ্ঞ ব্যবহারকারীদের ব্যবহারযোগ্যতা দিক থেকে গুরুত্ব প্রদান করে না. অত্যন্ত দুর্বোধ্য এবং জটিল কমান্ড একটি ব্রতী শক্তিহীন, যেহেতু সম্প্রসারিত কমান্ড ক্রম করা কমান্ড ইস্যু প্রক্রিয়া খুব ধীর এবং সেইজন্য অভিজ্ঞ ব্যবহারকারীদের করা বন্ধ. প্রথমবার জন্য কাউকে একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে, তার প্রাথমিক বিষয়গুলো হল শেখার গতি. সময় বর্ধিত সময়সীমার জন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে পরে, তিনি হয়ে সফ্টওয়্যারের অপারেশন সঙ্গে পরিচিত. যেহেতু একটি ব্যবহারকারী হয়ে আরও একটি ইন্টারফেসের সাথে পরিচিত, তার ফোকাস থেকে ব্যবহারযোগ্যতা দিক কমান্ড ইস্যু দিক গতিতে বদল. অভিজ্ঞ ব্যবহারকারীদের তাকান যেমন "হট কী", "ম্যাক্রো", ইত্যাদি সুতরাং হিসাবে অপশন জন্য ব্যবহারকারীদের দক্ষতা স্তর বৃদ্ধি হিসাবে তারা রাখা একটি সফটওয়্যার ব্যবহার করে এবং তারা নজর কমান্ড তাদের দক্ষতা মাত্রা অনুসারে থেকে.

9.     ত্রুটি পুনরুদ্ধারের (সুবিধা পূর্বাবস্থা):
যদিও কমান্ড প্রদানকারী, এমনকি অভিজ্ঞ ব্যবহারকারীদের ত্রুটি করা যাবে. সুতরাং, একটি ভাল ইউজার ইন্টারফেস একটি ব্যবহারকারী একটি ভুল তার প্রতিশ্রুতিবদ্ধ যখন ইন্টারফেস ব্যবহার পূর্বাবস্থা অনুমোদন করা উচিত. ব্যবহারকারীদের অসুবিধার জন্য স্থাপন করা হলে তারা ত্রুটি তারা করা যখন সফ্টওয়্যার ব্যবহার থেকে পুনরুদ্ধার করা না হয়.

10.   ব্যবহারকারীর নির্দেশিকা এবং অন লাইন সাহায্য:
ব্যবহারকারী নির্দেশিকা এবং অন লাইন সাহায্য চাওয়া হয় যখন তারা একটি কমান্ড অথবা ভুলে যাওয়া হয় সফ্টওয়্যার এর কিছু বৈশিষ্ট্য জানে. যখনই ব্যবহারকারীর নির্দেশিকা প্রয়োজন অথবা সিস্টেম থেকে সাহায্য চাওয়া, তারা যথাযথ নির্দেশিকা এবং সাহায্য করা উচিত দেওয়া.




v ব্যবহারকারীর নির্দেশিকা এবং অনলাইন সহায়তা
ব্যবহারকারী সফ্টওয়্যারের অপারেশন কোনো সময় সম্বন্ধে সাহায্য চাওয়া যখন সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন. এই অন লাইন সাহায্য সিস্টেম দ্বারা উপলব্ধ করা হয়. এই নির্দেশিকা এবং ত্রুটির বার্তা প্রদর্শন করা যা ব্যবহারকারীর জন্য সম্মতি বিনা বলপূর্বক স্বয়ংক্রিয়রূপে চমকিত থেকে ভিন্ন. পথপ্রদর্শন বার্তা ব্যবহারকারী অপশন তিনি পরের কমান্ড হয়েছে সংক্রান্ত বিষয়ে, অনুরোধ জানাবে এবং সর্বশেষ কমান্ডটি অবস্থা, ইত্যাদি
অন ​​লাইন সহায়তা সিস্টেম:
ব্যবহারকারী আশা অন লাইন সাহায্য বার্তা প্রেক্ষাপটে যা তারা "সাহায্য সিস্টেম" আবাহন করার মতন হবে. সুতরাং, একটি ভালো অন লাইন সাহায্য সিস্টেম কি একটি ব্যবহারকারী যখন সাহায্য সিস্টেম invoking করছে ট্র্যাক এবং রাখা একটি কনটেক্সট নির্ভরশীল ভাবে আউটপুট বার্তা প্রদান করা উচিত. উপরন্তু, সহায়তা বার্তা ব্যবহারকারীর অভিজ্ঞতা স্তর উচিত মতন. উপরন্তু, একটি ভালো অন লাইন সাহায্য সিস্টেমটি কোনো গ্রাফিক্স ও পর্দার অ্যানিমেশন বৈশিষ্ট্য সুবিধা এবং গ্রহণ করা ঠিক ব্যবহারকারীর সহায়িকার একটি কপি হবে না হবে. ডুম. 9.1 সাধারণ অন লাইন সাহায্য করে একটি ব্যবহারকারী ইন্টারফেস দ্বারা প্রদত্ত একটি স্ন্যাপশট দেয়.







ডুমুর. 9.1 একটি অন লাইন সাহায্য ইন্টারফেস. উদাহরণ
গাইডেন্স বার্তা:
পথপ্রদর্শন বার্তা সতর্কতার সাথে পরবর্তী কর্ম তিনি পার্স করতে পারে সম্পর্কে ব্যবহারকারী অনুরোধ জানাবে পরিকল্পিত হবে, সিস্টেমের বর্তমান অবস্থা, অগ্রগতি তার সর্বশেষ কমান্ডটি প্রসেসরত হয়েছে পর্যন্ত, ইত্যাদি ভালো নির্দেশিকা সিস্টেম কুতর্ক বিভিন্ন মাত্রা থাকা উচিত ব্যবহারকারীদের বিভিন্ন বিভাগ. উদাহরণস্বরূপ, একটি ব্যবহারকারী একটি কমান্ড ভাষা ইন্টারফেস ব্যবহার করে একটি নির্দেশিকা ভিন্ন একটি ব্যবহারকারী একটি মেনু বা প্রতিমাসংক্রান্ত ইন্টারফেস ব্যবহার তুলনায় টাইপ প্রয়োজন হতে পারে. উপরন্তু, ব্যবহারকারীর বিস্তারিত বার্তা বন্ধ করে একটি বিকল্প উপস্থিত থাকা আবশ্যক.



v মোড ভিত্তিক ইন্টারফেস বনাম modeless ইন্টারফেস:
  একটি মোড একটি রাজ্যে যা শুধুমাত্র সকল ব্যবহারকারী পারস্পরিক ক্রিয়া কর্ম সাবসেট সঞ্চালিত করা যায় রাষ্ট্র বা সংগ্রহ. একটি modeless ইন্টারফেসে, কমান্ডের একই সেট যেকোন সময়ে হতে পারে সফ্টওয়্যার চাটা সময় প্রার্থনা. সুতরাং, একটি modeless ইন্টারফেস শুধুমাত্র একটি একক মোড আছে এবং সমস্ত কমান্ড হয় সফ্টওয়্যারের অপারেশন সময় পাওয়া যায় সব সময়. একটি মোড ভিত্তিক ইন্টারফেস অন্য দিকে,, কমান্ডের বিভিন্ন সেট প্রার্থনা উপর নির্ভর করে মোডে যা সিস্টেম, কোনো তাত্ক্ষণিক এ মোড হয় অর্থাত্ ব্যবহারকারীর দ্বারা ইতিমধ্যে জারি কমান্ডের ক্রম দ্বারা নির্ধারিত হয় যাবে.
একটি মোড ভিত্তিক ইন্টারফেস প্রতিনিধিত্ব একটি রাষ্ট্র পরিবর্তন ডায়াগ্রাম, যেখানে অবস্থা পরিবর্তন ডায়াগ্রাম প্রতিটি নোডের একটি মোড প্রতিনিধিত্ব করবে ব্যবহার করা যাবে. অবস্থা পরিবর্তন ডায়াগ্রাম প্রতিটি রাজ্যেই কমান্ড যে যে অবস্থায় অর্থপূর্ণ সঙ্গে টীকাযুক্ত হতে পারে.

ডুমুর 9.2. মোড ভিত্তিক ইন্টারফেস একটি উদাহরণ
ডুমুর 9.2 একটি ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম ইন্টারফেস প্রদর্শিত হবে. উপরের স্তরের মেনু ফাইল খোলা, বন্ধ, ইত্যাদি সংরক্ষণ, ব্যবহারকারীর খোলা বিকল্প পছন্দ মত অপারেশনে একটি স্বরগ্রাম ব্যবহারকারীর উপলব্ধ করা, অন্য ফ্রেম আপ popped যা ব্যবহারকারীর ফোল্ডার থেকে একটি একটি নাম নির্বাচন করুন সীমার হয়.



v গ্রাফিকাল ইউজার ইন্টারফেস বনাম টেক্সট ভিত্তিক ইউজার ইন্টারফেস
নিম্নলিখিত তুলনা একটি টেক্সট ভিত্তিক ইউজার ইন্টারফেসের সাথে একটি GUI এর বিভিন্ন বৈশিষ্ট্য উপর ভিত্তি করে নির্মিত.
একটি GUI বিভিন্ন তথ্য দিয়ে একাধিক উইন্ডো একই সময়ে ব্যবহারকারী পর্দায় প্রদর্শিত হতে পারে. এই সম্ভবত GUI এর বৃহত্তম টেক্সট ভিত্তিক ইন্টারফেস উপর সুবিধা এক থেকে ব্যবহারকারীকে অনেকগুলি সম্পর্কিত আইটেম সঙ্গে যে কোনো সময় কর্মসঞ্চালন এবং বিভিন্ন সিস্টেম বিভিন্ন তথ্য উইন্ডো প্রদর্শিত ব্যবহার করতে পারেন নমনীয়তা আছে.
প্রতিমাসংক্রান্ত তথ্য প্রতিনিধিত্ব এবং সিম্বলিক তথ্য ম্যানিপুলেশন একটি GUI সম্ভব. সিম্বলিক তথ্য ম্যানিপুলেশন একটি আইকন আবর্জনা থেকে একটি ফাইল প্রতিনিধিত্ব dragging যেমন মুছে ফেলার intuitively খুবই মর্মস্পর্শী এবং ব্যবহারকারী সঙ্গে সঙ্গে তা মনে রাখতে সক্ষম না হতে পারে.
একটি GUI সাধারণত কমান্ড নির্বাচন একটি আকর্ষণীয় এবং ব্যবহারকারী বান্ধব মেনু নির্বাচন সিস্টেম ব্যবহার সমর্থিত হবে.
একটি GUI ইন, যেমন মাউস অথবা একটি হালকা কলম হিসেবে নির্দেশক যন্ত্রাংশ কমান্ড প্রদানকারী জন্য ব্যবহার করা যেতে পারে. একটি নির্দেশক ডিভাইস ব্যবহার কার্যক্ষমতা সমস্যা পদ্ধতি বৃদ্ধি.

উল্টানো পাশ, একটি GUI চলমান জন্য গ্রাফিক্স ক্ষমতা বিশেষ টার্মিনাল প্রয়োজন এবং প্রয়োজন যেমন একটি মাউস বিশেষ ইনপুট ডিভাইস. অন্য দিকে, একটি টেক্সট ভিত্তিক ইউজার ইন্টারফেস এমনকি একটি সস্তা আলফানিউমেরিক প্রদর্শন টার্মিনালের উপর প্রয়োগ করা যাবে. গ্রাফিক্স টার্মিনাল সাধারণতঃ অনেক আলফানিউমেরিক টার্মিনাল বেশি ব্যয়বহুল. যাইহোক, বিট-মাপা উচ্চ রিসোলিউশনের প্রদর্শন এবং স্থানীয় প্রক্রিয়াকরণ ক্ষমতা উল্লেখযোগ্য পরিমাণ গ্রাফিক্স ক্ষমতা সঙ্গে টার্মিনাল প্রদর্শন সাশ্রয়ী মূল্যের হত্তয়া এবং বছরের সব ডেস্কটপের ওপর টেক্সট ভিত্তিক টার্মিনাল প্রতিস্থাপিত হয়েছে. অতএব, এই পাঠ এর জোর দেওয়া পরিবর্তে টেক্সট ভিত্তিক ইউজার ইন্টারফেস ডিজাইন তুলনায় GUI নকশা হয়.

No comments:

Post a Comment