Monday 4 June 2012

04 ডেটা প্রবাহ রেখাচিত্র (DFDs)

v   কাঠামোগত বিশ্লেষণ:
কাঠামোগত বিশ্লেষণ থেকে উচ্চ স্তরের সমস্যা বর্ণনা মধ্যে দেখানো কার্যাবলী একটি সেট টপ ডাউন পচানি চালায় এবং graphically তাদের প্রতিনিধিত্ব ব্যবহৃত হয়. কাঠামোগত বিশ্লেষণ সময়, সিস্টেমের কার্যকরী পচানি অর্জিত হয়. যে হল, প্রতিটি ফাংশানের যে সিস্টেমে সঞ্চালিত হবে এবং বিশ্লেষণ বিস্তারিত ফাংশন মধ্যে hierarchically বিযোজিত হয়. কাঠামোগত বিশ্লেষণ টেকনিক নিম্নলিখিত অত্যাবশ্যক অন্তর্নিহিত নীতির উপর ভিত্তি করে:
শীর্ষ ডাউন পচানি পদ্ধতি.
এবং ভাগ নীতি জিতা. প্রতিটি ফাংশানের স্বাধীনভাবে বিযোজিত হয়.
বিশ্লেষণ ডেটা প্রবাহ রেখাচিত্র (DFDs) ব্যবহার করে ফলাফল গ্রাফিকাল প্রতিনিধিত্ব.


v   ডেটা প্রবাহ চিত্র (DFD):
DFD (একটা বুদ্বুদ লেখচিত্র নামেও পরিচিত) হল একটি প্রধান পুরোহিত - সংক্রান্ত একটি পদ্ধতি যা বিভিন্ন প্রক্রিয়াকরণ কাজকর্ম বা ফাংশন যে সিস্টেমে সঞ্চালিত হবে এবং এই ফাংশান মধ্যে ডেটা ইন্টারচেঞ্জ দেখায় গ্রাফিকাল মডেল. প্রতিটি ফাংশানের একটি প্রক্রিয়াকরণ স্টেশন (অথবা প্রসেস) যে কয়েকটি ইনপুট ডেটা হ্রাস এবং কিছু আউটপুট ডাটা উত্পাদন হিসাবে বিবেচিত হয়. সিস্টেমের সিস্টেমের জন্য ইনপুট তথ্য পদ প্রতিনিধিত্ব করা হয়, বিভিন্ন প্রক্রিয়াকরণ এইসব তথ্যের সম্পন্ন, এবং আউটপুট ডাটা সিস্টেম দ্বারা নির্মিত. একটি DFD মডেল আদিম চিহ্ন এর খুব সীমিত সংখ্যক ব্যবহার [ডুমুর এ প্রদর্শন করা হয়েছে. 5.1 (ক)] জন্য এই ফাংশান মধ্যে সিস্টেম এবং তথ্য প্রবাহ দ্বারা সম্পাদিত কার্যাবলী প্রতিনিধিত্ব.




































 





           বাহ্যিক সত্তা                   প্রক্রিয়া                           উত্পাদন                     ডেটা প্রবাহ                      তথ্য সংরক্ষণের

(একটি)



















ডুমুর. 5.1 (ক) DFDs নকশা জন্য ব্যবহৃত প্রতীকসমূহ
(খ), (গ) এবং সমকালীন অসমনিয়ত ডেটা প্রবাহ
এখানে, তথ্য প্রবাহ উদাহরণ দুটি যে ডাটা ইনপুট এবং কার্যকারীতা ব্যাখ্যা বলে মনে করা হয়. ইন ডুম. 5.1 (খ), দুটি প্রসেস সরাসরি তথ্য প্রবাহ দ্বারা সংযুক্ত করা হয়. এর মানে হল যে 'হাঁ - সূচকভাবে বলা সংখ্যা' প্রসেস 'পাঠযোগ্য সংখ্যা' প্রসেস ডাটা এটি ছিল সরবরাহ পরে শুধুমাত্র আরম্ভ করতে পারেন. তবে ডুম 5.1 (গ), দুটি প্রসেস ডাটা স্টোর মাধ্যমে সংযুক্ত করা হয়. অতএব, দুই বুদবুদ এর অপারেশন স্বাধীন. প্রথম এক 'সমকালীন' এবং দ্বিতীয় এক 'অসমনিয়ত' বলা হয়.


v   একটি ভাল সফ্টওয়্যার নকশা মধ্যে DFDs গুরুত্ব:
প্রধান কারন DFD পদ্ধতিটি সুতরাং জনপ্রিয় কারণ যে DFD খুব সহজ লৌকিকতা সম্ভবত হল - এটা বুঝতে এবং ব্যবহার সহজ. উচ্চ স্তরের ফাংশন যে সিস্টেমে সঞ্চালিত একটি সেট দিয়ে শুরু, hierarchically একটি DFD মডেল বিভিন্ন সাব - ফাংশান প্রতিনিধিত্ব করে. বস্তুত, কোনো প্রধান পুরোহিত - সংক্রান্ত মডেল বোঝা সহজ. মানব মন হল এমন যে এটি সহজে কোনো একটি সিস্টেমের প্রধান পুরোহিত - সংক্রান্ত মডেল বুঝতে পারেন - কারণ একটি প্রধান পুরোহিত - সংক্রান্ত মডেল একটি সিস্টেমের খুব সহজ এবং বিমূর্ত মডেল সঙ্গে, আরম্ভ, সিস্টেমের বিভিন্ন বিস্তারিত ধীরে ধীরে বিভিন্ন hierarchies মাধ্যমে নিয়োজিত. ডেটা প্রবাহ diagramming টেকনিক আরো একটি স্বজ্ঞামূলক ধারণা এবং নিয়ম খুব সহজ সেট অনুসরণ করে. DFD একটি মার্জিত মডেলিং পন্থা যা দেখা যাচ্ছে কিছু অন্যান্য অ্যাপ্লিকেশন নথি বা একটি প্রতিষ্ঠানের আইটেম প্রবাহ দেখাচ্ছে যেমন জন্য দরকারী না থেকে একটি সফ্টওয়্যার সমস্যা কাঠামোগত বিশ্লেষণ ফলাফল প্রতিনিধিত্ব শুধুমাত্র, কিন্তু হবে.


v   একটি DFD মডেল Shortcomings:
DFD মডেলের কয়েকটি shortcomings ভোগা. DFD মডেল গুরুত্বপূর্ণ shortcomings হল:
DFDs জন্য যথাযথ নয় এমন হতে অবাধ সুযোগ ছাড়বে. DFD মডেল, ফাংশন একটা বুদ্বুদ দ্বারা সঞ্চালিত তার লেবেল থেকে গণ্য করা হয়. তবে, একটি সংক্ষিপ্ত লেবেল একটা বুদ্বুদ সমস্ত কার্যকারিতা না বলে ধরা যেতে পারে. উদাহরণস্বরূপ, একটা বুদ্বুদ নামক খুঁজে-book-অবস্থান শুধুমাত্র স্বজ্ঞাত অর্থ হয় না এবং কাজ, নির্দিষ্ট কয়েকটি জিনিষ না যেমন কি যখন কিছু ইনপুট তথ্য নাই বা হয় ভুল. উপরন্তু, গুরুত্বপূর্ণ বই অবস্থান বুদ্বুদ কিছু বিষয়ে কি হবে যখন প্রয়োজনীয় বই অনুপস্থিত হয় না বহন করা হতে পারে.

নিয়ন্ত্রণ দিক একটি DFD দ্বারা সংজ্ঞায়িত করা হয় না. উদাহরণস্বরূপ, অনুক্রমে যা ইনপুট এবং আউটপুট ক্ষয়প্রাপ্ত একটা বুদ্বুদ দ্বারা উত্পাদিত হয় উল্লিখিত না. একটি DFD মডেল অনুযায়ী যা বিভিন্ন বুদবুদ মৃত্যুদন্ড কার্যকর করা হয় না উল্লেখ না. যেমন দিক প্রতিনিধিত্ব বাস্তব সময় সিস্টেমের মডেলিং জন্য খুবই গুরুত্বপূর্ণ.

বহন পচানি আউট ধারাবাহিক মাত্রা উতরান করার পদ্ধতি এবং চূড়ান্ত স্তর যা পচানি আউট বাহিত হয় অত্যন্ত আত্মপ্রকাশক এবং বিশ্লেষক বেছে এবং রায় উপর নির্ভর করে. এমনকি একই সমস্যার দরুন এই কারণে,, বিভিন্ন বিকল্প DFD উপস্থাপনা বিশ্লেষিত হয় সম্ভব. উপরন্তু, অনেক বার যা DFD উপস্থাপনাটি উপরিক অন্য এক বা বাঞ্ছনীয় বলে এটা সম্ভব না.

তথ্য প্রবাহ টেকনিক diagramming প্রদান কোন কিভাবে ঠিক এর উপ ফাংশন মধ্যে নির্দিষ্ট ফাংশন থেকে পচা হিসাবে নির্দিষ্ট নির্দেশিকা না আমরা আত্মপ্রকাশক রায় থেকে পচানি চালায় ব্যবহার আছে.

No comments:

Post a Comment