Monday 30 July 2012

ভারতে কোম্পানি গঠন - বেসরকারী লিমিটেড

নিম্নলিখিত নিবন্ধ একটি সীমিত ভারতে দায় কোম্পানি গঠন পদ্ধতি disucsses. সম্পর্কিত একটি সীমিত ভারতে দায় কোম্পানির নিবন্ধন আইন কোম্পানী এক্ট, 1956 রয়েছে. কোম্পানী (রকপাখি), নিযুক্ত কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় (MCA) দ্বারা কোম্পানী আইন এর ধারা 609 এর অধীনে,, এর Registrars নিবন্ধনের কোম্পানীর প্রাথমিক কর্তব্য সঙ্গে এবং নিশ্চিত যে এই ধরনের কোম্পানি আইনের অধীন বিধিবদ্ধ চাহিদা সঙ্গে মেনে চলতে কায়েমী হয়. একটি কোম্পানি রকপাখি রাজ্যের সঙ্গে করা যাবে যার অধিক্ষেত্র প্রস্তাবিত কোম্পানির রেজিস্টার্ড অফিস অবস্থিত হবে অধীনে নিবন্ধিত.
প্রাক নিবন্ধীকরণ সংক্রান্ত আবশ্যকতা
একটি বেসরকারী লিমিটেড কোম্পানি INR 100,000 এর আদত্ত মূলধন আছে এবং একটি পাবলিক লিমিটেড কোম্পানি INR 500.000 এর আদত্ত মূলধন থাকা আবশ্যক. একটি বেসরকারী লিমিটেড কোম্পানি তিন পরিচালক একটি সর্বনিম্ন এবং সাত শেয়ারহোল্ডারদের থাকা আবশ্যক দুই পরিচালক এবং দুই শেয়ারহোল্ডারদের পাবলিক লিমিটেড কোম্পানি একটি সর্বনিম্ন থাকা আবশ্যক.
পরিচালক একটি বৈধ পরিচালক সনাক্তকারী নম্বর (তালা লাগান), কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় দ্বারা প্রতীক থাকতে হবে. কানে তালা লাগান হল একটি অনন্য একটি বিদ্যমান পরিচালক বা কোন ব্যক্তিকে একটি কোম্পানীর একটি পরিচালক হত্তয়া ইচ্ছুক জন্য পরিচিতি সংখ্যা. প্রতি একটি কোম্পানী থেকে সাম্প্রতিক amenedment হিসাবে আইন 1956, হট্টগোল সব পরিচালক জন্য হয়ে বাধ্যতামূলক. কানে তালা লাগান অদ্বিতীয় এবং নির্দিষ্ট একটি পৃথক সুতরাং শুধুমাত্র এক তালা লাগান পৃথক প্রতি এমনকি যদি ব্যক্তি একাধিক কোম্পানি এ পরিচালক স্থল প্রতীক হয়. পরিচালক সনাক্তকারী নম্বর (তালা লাগান) আবণ্টন জন্য আবেদন অনলাইন MCA ওয়েবসাইটে প্রাপ্ত করা যাবে. যথাযথভাবে সম্পন্ন তালা লাগান আবেদনপত্র MCA তালা লাগান সেল থেকে সঙ্গে পরিচয়ের একটি প্রমাণ এবং বসবাস একটি রঙ্গিন ছবির সঙ্গে প্রমাণ বরাবর পাঠানো হবে. ছবির ফর্ম এবং সংযুক্ত proofs উপর নিবদ্ধ একটি পাবলিক দলিলপত্র সম্পাদনে কর্মচারী বা গেজেটেড অফিসার অথবা কোনো প্রত্যয়িত পেশাদার দ্বারা প্রত্যয়িত করা আবশ্যক. কোন ফি তালা লাগান প্রদানকারী জন্য অভিযুক্ত করা হয়. এই প্রক্রিয়ার সময় লাগে প্রায় 3 থেকে 5 দিনের.
পরিচালক অন্তত একটি বৈধ ডিজিটাল স্বাক্ষর শংসাপত্র জারি প্রত্যয়ক কর্তৃপক্ষ (CA) দ্বারা এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত থাকা উচিত. তথ্য প্রযুক্তি আইন, 2000 ইলেকট্রনিক ফরম জমা দেয়ার নথি ডিজিটাল স্বাক্ষর ব্যবহারের জন্য উপলব্ধ করা হয়, যাতে দায়ের বৈদ্যুতিনভাবে নথি নিরাপত্তা এবং সত্যতা নিশ্চিত. প্রতিটি নথি কোম্পানী আইন, 1956 এর অধীন নির্ধারিত, থেকে ব্যবস্থাপনা পরিচালক অথবা পরিচালক অথবা পরিচালক বা সংস্থার সচিব ডিজিটাল স্বাক্ষর সঙ্গে দায়ের করা প্রয়োজন বোধ করা হয়. অতএব, অন্তত পরিচালক এক একটি ডিজিটাল স্বাক্ষর উপস্থিত থাকা আবশ্যক. কোন ব্যক্তি প্রত্যয়ক কর্তৃপক্ষের একটি যেমন ফর্মে ডিজিটাল স্বাক্ষর হিসাবে কেন্দ্রীয় সরকার দ্বারা হতে পারে নির্দিষ্ট ইস্যু জন্য আবেদন করতে পারেন. ডিজিটাল স্বাক্ষর এক বছর বৈধতা এবং দুই বছর বৈধতা সঙ্গে সাধারণত হয় জারি. প্রদান খরচ তারতম্য CA-র উপর নির্ভর করে. ডিজিটাল স্বাক্ষর ঘন্টার মধ্যে প্রাপ্ত করা সম্ভব.

নাম অনুমোদন

গঠন পদ্ধতি প্রথম ধাপ হল প্রস্তাবিত কোম্পানী জন্য পছন্দসই নাম MCA অনুমোদন জন্য আবেদন. একবার, কোম্পানির নাম প্রতীক হয়, কোম্পানি নিবন্ধন নথি নিজ নিজ রকপাখি নিবন্ধন দায়ের করা হয়. নাম অনুমোদনের জন্য আবেদন করা অনলাইন র মাধ্যমে সম্ভব MCA এর পোর্টাল MCA 21.Forms হয় এখানে উপলব্ধ .
নিম্নলিখিত বিবরণ ফর্ম পূরণ প্রয়োজন হয়
  • প্রস্তাবিত কোম্পানী নাম
  • প্রস্তাবিত কোম্পানী রেজিস্টার্ড অফিস এর অবস্থান
  • কোম্পানির ব্যবসার মুখ্য উদ্দেশ্য
  • পরিমেল সাবস্ক্রাইবারদের নাম
  • প্রস্তাবিত স্বীকৃত কোম্পানির শেয়ার ক্যাপিটাল
  • হট্টগোল ও DSC
অন্তত চারটি নাম (ছয় নামের একটি সর্বাধিক তালিকাভুক্ত করা যাবে) সিলেক্ট করুন,, এবং পছন্দ অনুযায়ী ইঙ্গিত. যে কোম্পানীর নাম MCA এর নির্দেশাবলী অনুযায়ী তা নিশ্চিত করা, এবং এছাড়াও নাম অদ্বিতীয় এবং কোন ভারতে বিদ্যমান কোম্পানী নাম না মিল থাকা নিশ্চিত. কোম্পানীর নাম শব্দ 'বেসরকারী লিমিটেড' বা 'প্রাঃ লিঃ' সঙ্গে অবশ্যই. যাতে নির্দিষ্ট ধরনের কর্পোরেশন, আন্তর্জাতিক, হিন্দুস্তান, শিল্প, ভারত ইত্যাদি নামে কি শব্দ আছে, প্রস্তাবিত কোম্পানী একটি সর্বনিম্ন অনুমোদিত মূলধন নির্ণায়ক সন্তুষ্ট করা উচিত. যথাযথভাবে সম্পন্ন নাম অনুমোদনের জন্য ফরম 1A আবশ্যক অবশ্যই সংশ্লিষ্ট রকপাখি সাথে INR 500 / একটি ফি সহ জমা দিতে হবে -.
রেজিস্ট্রার দুই থেকে তিন দিনের মধ্যে ঘনিষ্ঠ,, হইবে কিনা প্রস্তাবিত নাম পাওয়া যায় না. একই আবেদন উপর তাজা নাম জন্য যদি পছন্দসই নাম পাওয়া প্রযোজ্য নয়. নাম রেজিস্ট্রার দ্বারা উপলব্ধ করা হবে ছয় মাস পর্যন্ত সময়ের জন্য বৈধ হতে হবে. ক্ষেত্রে, যদি কোম্পানী এই বৈধতা সময়ের মধ্যে অন্তর্ভুক্ত না করা হয়, একটি অ্যাপ্লিকেশন নামের পুনর্নবীকরণ করা যেতে পারে অতিরিক্ত ফি পরিশোধ দ্বারা গঠিত. অন্যথা নাম অনুমোদন প্রক্রিয়া রয়েছে প্রয়োজনীয় ফি প্রদান পর নতুন আবেদন জমা দ্বারা পুনরাবৃত্তি হবে.

ডকুমেন্টস প্রণয়ন

রকপাখি থেকে নাম অনুমোদন পাওয়ার পর নিম্নলিখিত কাগজপত্র প্রস্তুত কোম্পানি একদেহভুক্ত করা আবশ্যক
  • পরিমেল - বন্ধ (MOA)
  • প্রবন্ধ সমিতির (AOA)
  • ফরম 1 - কোম্পানীর প্রবর্তকদের বিবরণ প্রদান
  • ফর্ম 18 - কোম্পানীর রেজিস্টার্ড অফিস বিবরণ প্রদান
  • 32 গঠন - কোম্পানীর বিস্তারিত পরিচালক প্রদান
পরিমেল একটি নথিতে কোম্পানীর সংবিধান আউট. তারা অন্যদেরকে, উদ্দেশ্য এবং কোম্পানীর কার্যকলাপের সুযোগ মধ্যে উপস্থিত রয়েছে, এবং বাইরের জগতের সাথে কোম্পানীর সম্পর্ক বর্ণনা.
সঙ্ঘবিধিসমূহ নিয়ম কোম্পানি এবং এর অভ্যন্তরীণ বিষয় পরিচালনার জন্য প্রবিধান ধারণ করে. যদিও স্মারকলিপি লক্ষ্য এবং উদ্দেশ্য জন্য যা কোম্পানী হয়েছে গঠিত নির্ধারণ, প্রবন্ধ রাখা নিয়ম যাদের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন জন্য এবং প্রবিধান নিচে. এটি অনুমোদিত প্রস্তাবিত কোম্পানী শেয়ার মূলধন এবং এর প্রথম / স্থায়ী পরিচালক নাম যুক্তরাষ্ট্র.
পেশাদার সাহায্য করার MOA এবং AOA এর খসড়া মধ্যে চাওয়া, যেমন এটি নিয়ন্ত্রক নীতি, নিয়ম প্রস্তাবিত ভেঞ্চার এবং দ্বারা-আইন উপস্থিত হবে. খসড়া সাবধানে প্রবর্তকদের দ্বারা আবশ্যক মুদ্রণ এবং মুদ্রণ করার পূর্বে কি পুনর্নীরিক্ষিত হয়.
MOA এবং AOA তার নিজের হাতে অন্তত দুই গ্রাহকদের দ্বারা সঙ্গে পিতার নাম, পেশা, ঠিকানা এবং সাবস্ক্রাইব জন্য এবং কমপক্ষে এক ব্যক্তি দ্বারা সাক্ষী শেয়ারের সংখ্যা বরাবর স্বাক্ষরিত হবে.
তারপর MOA এবং AOA করা stamped ও রকপাখি সঙ্গে দায়ের করার প্রয়োজন হয়. একটি স্ট্যাম্প শুল্ক থেকে MOA এবং AOA দেওয়া হবে. স্ট্যাম্প শুল্ক অনুমোদিত শেয়ার মূলধন উপর নির্ভর করে এবং রাজ্যের মধ্যে তারতম্য ঘটতে পারে. প্রযোজ্য স্ট্যাম্প কর্তব্যের বিবরণ প্রাপ্ত করা যাবে এখান থেকে . সুবিধা eStamping বর্তমানে MCA এর পোর্টালের মাধ্যমে উপলব্ধ. নথিটি বা ফাইলটি প্রস্তুতি পদ্ধতির পাঁচ থেকে সাত দিন সময় লাগতে পারে.

ডকুমেন্টস জমা

রকপাখি ফাইলিং ফী এবং রেজিস্ট্রেশন ফি সঙ্গে নিম্নলিখিত কাগজপত্র জমা দিন:
  • stamped স্বাক্ষরিত স্মারকলিপি এবং অ্যাসোসিয়েশন (3 কপি) এর প্রবন্ধ.
  • ফরম-1, 18 এ ও 32 প্রতিলিপি.
  • থেকে কোন চুক্তি স্মারকলিপি ও প্রবন্ধ উল্লেখ করা.
  • কোন চুক্তি প্রস্তাব মধ্যে প্রবেশ ম্যানেজিং বা পুরো সময় পরিচালক হিসাবে নিয়োগের কোনো পৃথক হবে.
  • একটি উকিল অথবা কোম্পানি সচিব বা হিসাবরক্ষক বা পরিচালক, পরিচালক বা সংস্থার সচিব দ্বারা অনুসরণ তফসিল
  • নাম প্রাপ্যতা চিঠি রকপাখি দ্বারা প্রকাশিত.
  • মোক্তারনামা authorizing গ্রাহকদের পক্ষ থেকে একটি ব্যক্তি, কোনো নথি এবং কাগজপত্র নিবন্ধন দায়ের. মোক্তারনামা নন জুডিশিয়াল যথাযথ মূল্য স্ট্যাম্প কাগজ এবং দেওয়া হবে রেজিস্ট্রার জমা দিতে হইবে উচিত

নিবন্ধন ফি প্রদান

পারিশ্রমিক নতুন কোম্পানির নিবন্ধন সময় প্রদেয় রেজিস্ট্রার থেকে একটি কোম্পানি প্রস্তাব করা নিবন্ধীকৃত এর অনুমোদিত মূলধন অনুযায়ী তারতম্য ঘটতে পারে. নিবন্ধীকরণ ও ফাইলিং ফি জন্য অর্থপ্রদান ডিমান্ড ড্রাফট / ব্যাঙ্কারস Cheque দ্বারা যদি এটি 1000 / অতিক্রম করা আবশ্যক.

অন্তর্গত সার্টিফিকেট প্রাপ্ত করার পদ্ধতি

রকপাখি জমা দলিল যত্নশীল পর্যালোচনা পরে অন্তর্গত একটি সার্টিফিকেট প্রদান করবে. অনুচ্ছেদ 34 (1) রেজিস্ট্রার উপর থেকে documents.A বেসরকারী লিমিটেড কোম্পানি প্রাপ্তি 7 দিনের মধ্যে অন্তর্গত একটি সার্টিফিকেট প্রদান সাধারণত, অন্তর্গত সার্টিফিকেট প্রাপ্তির উপর এর ব্যবসা অবিলম্বে শুরু করতে পারেন একটি বাধ্যবাধকতা নিক্ষেপ করা.

সম্পর্কিত লিংক

সম্পর্কিত মূলশব্দ
ভারত ব্যবসা সেটআপ, ভারত ব্যবসা গঠন, ভারত ব্যবসা সংস্থা, ভারত ব্যবসা নিবন্ধীকরণ, ভারত কোম্পানি সেটআপ, ভারত কোম্পানি নিবন্ধন, ভারত কোম্পানি গঠন, ভারত কোম্পানি নিগম, ভারতে কোম্পানি নিবন্ধন, ভারতে কোম্পানি, ভারতে সেটআপ কোম্পানি, কোম্পানি গঠন ভারত সমসংস্থাভুক্ত , কোম্পানি নিগম ভারত, কোম্পানি নিবন্ধন ভারত

No comments:

Post a Comment